প্রপদের ২০তম শীতার্ত সহযোগিতা কার্যক্রম

আমরা জানি না, এই শীতকাল কোন কোন শীতার্ত মানুষের মৃত্যুর বার্তা বয়ে আনবে। কিন্তু আমরা সবাই জানি, এখানে এ একবিংশ শতাব্দিতে এসেও মানবতা বারবার পরাজিত হচ্ছে সামান্য শীতের কাছে। এ শীতেই হয়ত কোথাও ভাঙা বেড়ার ফাঁক গলে আসা শীতে কাতরাবে কোনও করিমন বেওয়া। হয়ত কোথাও শীতের কাঁপনে কাঁপতে থাকা শিশু, শীতের সুর্যের অপেক্ষায় থাকবে রাতভর। আমরা যখন তাদের অনুভব করি, বুকের ভেতরে একটা চিনচিনে অনুভুতি আমাদের তাড়া করে। এ তাড়নাই আমাদের বাধ্য করে শীতার্ত মানুষের পাশে দাঁড়াতে। এভাবে ১৯৯৬ সালে প্রপদের শীতার্ত সহযোগীতা কার্যক্রমের সূচনা।

সেদিন আমরা কোনও রথী-মহারথীদের দয়া-দাক্ষিণ্যের উপর নির্ভর করতে চাইনি। আমরা ঠিক করি, বিরাট সংখ্যক সাধারণ ছাত্র-তরুণদের সংগঠিত করে বিশ্ববিদ্যালয় হল, স্কুল কলেজ থেকে আর পাড়া-মহল্লার বাড়ি বাড়ি গিয়ে পুরনো কাপড় সংগ্রহ করব। সে কাপড় পৌঁছে দেব উত্তরবঙ্গের অতিদরিদ্র শীতার্তদের মাঝে।

শুধু শীতার্তদের সহযোগীতাই না, আমরা চাই একটা মানবিক সমাজ। মোবাইল, ফেসবুক আর প্রতিযোগীতার এ কালে মানুষ ক্রমাগত আত্মকেন্দ্রিক, স্বার্থপর আর অমানবিক হয়ে উঠছে। এমন সমাজে কি বসবাস করা যায়! তাই নিজের সাধ্যানুযায়ী, অন্তত একটি বস্ত্র অথবা একটা ঘণ্টা শ্রম দিয়ে হলেও প্রত্যেকে একাজে অংশগ্রহণ করুক- এ কাজের মাধ্যমে তরুণদের মধ্যে গড়ে উঠুক নিঃস্বার্থ সেবার মনোভাব, মানুষের প্রতি দরদ- এটাই আমাদের চাওয়া।

এবার প্রপদ ২০তম শীতার্ত সহযোগিতা কার্যক্রম পরিচালনা করছে। আমরা বন্ধুদের সাহায্য নিয়ে স্বেচ্ছাসেবী সংগ্রহ করে শীতার্তদের অর্থ ও বস্ত্র সংগ্রহ করছি। আমরা চেষ্টা করি যত বেশী সম্ভব স্বেচ্ছাসেবী সংগ্রহ করতে। কারণ যতবেশি স্বেচ্ছাসেবী সংগৃহীত হবে, শীতার্তদের জন্য বস্ত্র ও অর্থ সংগ্রহের পরিমাণও হবে তত বেশী, মানবিক সংস্কৃতির প্রসারও ঘটবে তত।

ইতোমধ্যে উত্তরবঙ্গে আমরা কয়েক দফা বিতরণ সম্পন্ন করেছি। শিগগিরই আরও টিম যাবে শীতবস্ত্র নিয়ে শীতার্ত মানুষের পাশে দাঁড়াতে।
প্রপদ-এর সব বন্ধুদের আহ্বান জানাচ্ছে, আপনারা অতিসত্বর উদ্যোগ নিন, শিক্ষাপ্রতিষ্ঠান, গ্রাম বা পাড়া-মহল্লার তরুণদের স্বেচ্ছাসেবী হতে উদ্বুদ্ধ করুন। তাদের কাছে আমাদের আহ্বান পৌঁছে দিন। যারা ঢাকার বাইরে উদ্যোগ নিতে চান অথবা স্বেচ্ছাসেবীদের সঙ্গে যোগাযোগ করিয়ে দিতে চান, তারা মোবাইলে যোগাযোগ করুন।

ফেসবুক বন্ধুদের অনুরোধ আমাদের উদ্যোগটি ভালো লাগলে শেয়ার করে জানিয়ে দিন অন্যদের।

প্রগতির পরিব্রাজক দল- প্রপদ
কেন্দ্রীয় কার্যালয়: ডাকসু ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়
মোবাইল: ০১৬৭৫-১৮৩১৯০
বিকাশ নম্বর: ০১৬৭৫-১৮৩১৯০
ইমেইল: propod_ppd@yahoo.com
ফেসবুক: facebook.com/propodbd

Leave a Reply

Your email address will not be published.

*