কুর্দি নারীদের জন্য প্রতিদিনই ৮ মার্চ

ইরাকের কুর্দিস্থানে সুন্নিপন্থী ইসলামি সশস্ত্র সংগঠন তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধকারী কুর্দিদের নারী প্রতিরক্ষা ইউনিটের এক সদস্য আন্তর্জাতিক নারী দিবসে এক বিবৃতি প্রকাশ করেছেন। নারী দিবসে তিনি অভিভাবদন জানিয়েছেন কুর্দি গণ প্রতিরক্ষা শাখাকে (কুর্দিস পিলপল’স প্রটেকশন ইউনিট) যা ওয়াইপিজি হিসেবে পরিচিত।

বিবৃতিতে তিনি বলেছেন, আমরা আইএসের সদস্যদের প্রতিরোধ করছি এবং শেষ পর্যন্ত আমরা তা করে যাব। আমরা সব নারীদের প্রতি আহ্বান জানাই তাদের শক্তি বৃদ্ধি করার এবং এই গণহত্যায় নীরবতা ভাঙ্গার জন্য।kurdish_female_guerilla_fighters_lead_their_own_feminist_movement..jpg_1718483346

নারী শাখার সদস্য ফারাসিন বারফিন জানান, ৮ মার্চ নারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। তিনি বলেন, বিশ্বব্যাপী নারীদের প্রতিরোধের জন্যই দিবসটি গড়ে তোলা হয়। আমাদের সবাইকে রাজপথে নামতে হবে। কুর্দি নারীদের জন্য প্রতিদিনই ৮ মার্চ।

ফারাসিন আরও বলেন, আব্দুল্লাহ ওকালানের পিতৃতান্ত্রিক মানসিকতাপূর্ণ নেতৃত্ব সম্পর্কে আমরা সচেতন এবং তার বিরুদ্ধে সংগ্রাম করছি।

আব্দুল্লাহ ওকালান কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) প্রতিষ্ঠাতা। তিনি বর্তমানে কারাগারে আছে। নারী সমতা ও নারীর মুক্তির বিষয়ে কুর্দি নারী শাখার দিক নির্দেশনা তিনি দিয়েছিলেন।

ফারসিনা বলেন, কুর্দি নারীদের অনেক কিছু ত্যাগ করতে হয়েছে। জীবনের সবক্ষেত্রে আমাদের প্রতিরোধ গড়ে তুলতে হবে। এখন আমরা দায়েশের বিরুদ্ধে লড়াইয়ে সম্মুখে রয়েছি। আমরা জনগণকে প্রতিশ্রুতি দিয়েছি, বিজয় না হওয়া পর্যন্ত আমাদের প্রতিরোধ চলবে।

আর্মেনিয়ান বংশোদ্ভুত সিত্রা জিয়ান বলেন, ইতিহাসে নারীদের মুক্তি ও সমতার দেবি হিসেবে বিবেচনা করা হয়েছে। কিন্তু পুরুষ শাসিত মানসিকতার কারণে তা হারিয়ে গেছে।

তিনি বলেন, নারীদের দৃঢ় আকাঙ্ক্ষা ও শক্তি রয়েছে। ৮ মার্চের চেতনায় আমরা অভিভাদন জানাই ওয়াইপিএস-জিন (বেসামরিক নারী প্রতিরক্ষা ইউনিট)। কর্মজীবী নারীরা সেই নাই যারা প্রতিরোধ করেন।

২০১৫ সালে কুর্দি নারী যোদ্ধারা আন্তর্জাতিক নারী দিবস পালনের লক্ষ্যে পৃথকভাবে আইএস বিরোধী যুদ্ধ শুরু করেন। সিরিয়ার শহর কুবানেতে কয়েক নারী সমবেত হয়ে শহর রক্ষায় যেসব নারী জীবন দিয়েছেন তাদের শ্রদ্ধা জানান।

বিষয় বস্তু:

Leave a Reply

Your email address will not be published.

*

Latest from আন্তর্জাতিক

গো টু টপ