সুন্দরবন নিয়ে আব্দুল্লাহ মাহফুজ অভি’র ডকুফিল্ম ‘ডাক দিয়েছে সুন্দরবন’  

দ্বন্দ্ব রিপোর্ট।।

সুন্দরবন রক্ষার দাবিতে মাঠে আন্দোলনের পাশাপাশি চলছে গান কবিতা ছবি আঁকা, শর্টফিল্ম, ডকুমেন্টরি, বিভিন্ন রম্য ও তথ্যভিত্তিক ভিডিও নির্মাণ। আছে আন্দোলনের পক্ষে-বিপক্ষে বিভিন্ন মত ও  যুক্তি তর্কের লড়াই। এরই ধারাবাহিকতায় এবার নির্মাণ হলো ডকুফিল্ম ‘ডাক দিয়েছে সুন্দরবন’।

সাম্প্রতিক সময়ে ধারণ করা সুন্দরবন রক্ষা আন্দোলনের বিভিন্ন ফুটেজের ওপর ভিত্তি ভিত্তি করেই ডকুফিল্মটি বানিয়েছেন তরুণ নির্মাতা আবদুল্লাহ মাহফুজ অভি। এই ডকু ফিল্মটির নাম ‘ডাক দিয়েছে সুন্দরবন’।  এটি ইউটিউব চ্যানেলে রিলিজ হয়েছে।

এই ডকুফিল্ম সম্পর্কে আবদুল্লাহ মাহফুজ অভি বলেন, ‘ডাক দিয়েছে সুন্দরবনে’র সব ঘটনা, সব চরিত্রই সত্য। আর এই সত্য ঘটনাকে তুলে ধরেছি। ডকুফিল্মটিতে এই আন্দোলনকে আমি এক তরুণ শিক্ষার্থীর চোখ দিয়ে দেখানোর চেষ্টা করেছি। চারিদিকের ‘নয়েজে’র ভেতর থেকে এই তরুণ আলাদা করে নিয়েছে কিছু শব্দকে। নিজের চিন্তা ও বিবেক কাজে লাগিয়ে সে যেসব শব্দকে নিজের ভেতর ধারণ করেছে , সেই শব্দ লক্ষ্য করেই শেষ পর্যন্ত এগিয়ে গেছে এই তরুণ।

অভি আরও বলেন, এই সময়টাকে আমার একটা প্রপাগান্ডার আস্তাকুঁড় মনে হচ্ছে। দিকভ্রান্ত করে দিচ্ছে আমাদের। তবে সঠিক শব্দটি দেরি হলেও যদি পৌঁছে যায় আপনার কাছে, আপনি কিন্তু ঠিকই তাকে আলাদা করে চিনতে পারবেন।

অ্যাক্টিভিস্ট ও নির্মাতা অভি বলেন, দেখুন একটু চিন্তা করলেই সব পরিস্কার হয়ে যাবে। একটি আন্দোলনকে কেন্দ্রে রেখে একের পর নির্মাণ হচ্ছে সৃজনশীল গান, কবিতা, নাটক, ফিল্ম (শর্ট ফিল্ম) ইত্যাদি। আর এসব কাজগুলোই কিন্তু প্রমাণ করে, ভেতর থেকে উঠে আসা একদলা আবেগের কথা। ভেতর থেকে না এসে যদি এক তরফাভাবে কোন এজেন্সির অর্থায়নে হতো তাহলে কিন্তু জনতার ভেতরের বিভিন্ন স্তর থেকে আপনি এমন সাড়া পেতেন না। তার মানে এসব কিছুই কিন্তু একটি গুরুত্বপূর্ণ দলিল হয়ে রইল।

অভি জানান, ডকুফিল্মটিতে বিভিন্ন চরিত্র রয়েছে। তবে প্রতিটি চরিত্রই সত্য। এভাবেই এর চরিত্রায়ন পরিচিতি দিচ্ছেন নির্মাতা। ডকুফিল্মটি শুরুতেই সর্তকীকরনে বলা হয়েছে, ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর আর কয়লাভিত্তিক তাপ বিদ্যুত কেন্দ্র প্রাণ-প্রকৃতি-জীবনের জন্য ক্ষতিকর।

পুরো ভিডিওটির র্দৈঘ্য ৮ মিনিট ৪৫ সেকেন্ড দৈর্ঘ্যের এই ভিডিওটি বাঙ্গাল মিডিয়া ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যানারে লাস্টবেঞ্চ প্রডাকশন টিমের প্রযোজনায় নির্মিত হয়েছে।

‘ডাক দিয়েছে সুন্দরবন’ ডকুফিল্মটি দেখুন:

 

 

Leave a Reply

Your email address will not be published.

*

Latest from শিল্প-সংস্কৃতি

গো টু টপ